এখন চিন্তাকেন্দ্রিক কাজ তথা চিন্তার ওপর আধিপত্য বিস্তার কিভাবে করা যায়? শুধু এই প্রসঙ্গটিই আলোচনার একটি প্রধান বিষয়বস্তু হয়ে উঠতে পারে। তবে বর্তমান প্রসঙ্গে এ-টুকু জানা-ই যথেষ্ট হবে যে, “চিন্তাকেন্দ্রিক কাজ' বলতে এখানে বোঝানো হচ্ছে চিন্তাকে ভুল পথে যেতে না দেওয়া।
একটি উপদেশের মাধ্যমে বুদ্ধদের এই চিত্তবৃত্তিনিরোধ সম্বন্ধে বিশেষভাবে নির্দেশ দিয়েছেন। ঐ উপদেশের উপসংহারে আপন বক্তব্যের ভাব সংক্ষেপ করে বুদ্ধদের বলেছিলেন:
ভিক্ষুগণ, মনে রেখো ভুল চিন্তার ওপর জয়ী হবার একমাত্র উপায় হলো মাঝে মাঝে মনের স্তরগুলিকে পর্যালোচনা করে দেখা, তার ওপর আলোকপাত করা; যা-কিছু মন্দ তার মূলোৎপাটন করা এবং যা-কিছু ভাল, শুধু তাকেই গড়ে তোলা। অবশেষে কোন ভিক্ষু যখন ভুল চিন্তার ওপর আধিপতালাভে সমর্থ হয়, তখন সে বাসনাকে জয় করে এবং অসৎকে চিরকালের মতো জয় করে আপন মনের অধিপতি হয়ে যায়।
অসৎ চিন্তার ওপর জয়লাভ যিনি করেন, তিনি এমন এক ইচ্ছাশক্তির অধিকারী হন, যা কখনো অকৃতকার্য হয় না। এখন এই উপদিষ্ট পথে চলতে গিয়ে ‘অসৎ-চিন্তার মূলোৎপাটন এবং শুধু সৎ-এর অনুশীলন'-এর ভাবধারার অনুগামী হবার চেষ্টা করলে আমরা দেখব কাজটি আসলে যা ভাবা গিয়েছিল তার চেয়ে অনেক দুরূহ। আমাদের নিজেদের অন্তরের অসহায়তা এবং লজ্জাকর দুর্বলতাগুলো যখন নিজেদের কাছেই ধরা পড়ে যায়, তখন আমরা কি করব ? আমাদের সত্যকার দুর্বলতাগুলোকে আমরা যখন চিনতে পারি, তখন বিনম্রচিত্তে একটি কাজই আমাদের করা উচিত: আমরা ইচ্ছাশক্তি লাভের জন্য ভগবানের কাছে প্রার্থনা করতে পারি। এ এক অভ্রান্ত পন্থা।
প্রার্থনা মঞ্জুর হওয়া না হওয়া নিয়েও সমস্যা থাকতে পারে। কিন্তু ইচ্ছাশক্তির প্রার্থনা সম্বন্ধে আমাদের কাছে শ্রীরামকৃষ্ণের এক নিশ্চিত অভয়বাণী রয়েছে। অল্পসংখ্যক যে কয়টি বস্তু ঈশ্বর সমীপে প্রার্থনা করার উপদেশ শ্রীরামকৃষ্ণ আমাদের দিয়েছেন, ইচ্ছাশক্তি তার অন্যতম। এ সম্বন্ধে তাঁর ভাবধারা এই যে, ইচ্ছাশক্তির জন্য ঈশ্বরের কাছে আন্তরিক প্রার্থনা করা আমাদের অবশ্য কর্তব্য যাতে করে যা ন্যায়, তা আমরা করতে পারি; আর যা অন্যায় তা থেকে নিজেদের নিবৃত্ত করতে পারি, যার ফলে আধ্যাত্মিক জীবনচর্যায়ও আমরা সহজে আত্মনিয়োগ করতে পারি। উপরন্তু তিনি নির্দেশ দিয়েছেন- এবং এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ আমরা সর্বশক্তিতে যেন নিজেদের একাগ্র ইচ্ছাকে - ঈশ্বরেচ্ছার সঙ্গে একীভূত করে তারপর প্রার্থনা করি।
A situation may arise in life when we discover that, despite our best efforts, our willpower has not become as strong or strong as expected. What should we do in this situation? Now we should pause. Then analyze the whole thing. Only then will we discover that failure has crept into us somewhere due to the subtle formula of our wrong way of thinking. Thought is actually reflected in action. And if the thought is wrong, what can be done or right? So if we want to strengthen the willpower as expected, we should work with attention to the mindset.
Now how to dominate thought-centered work and thoughts? This topic alone can become a major topic of discussion. But in the present context it will suffice to know that 'thought-centred work' here means not letting the thought go astray.
In a sermon the Buddhas specifically instructed about this cittavritnirodha. At the conclusion of that sermon, he summed up his speech and said to the Buddhas:
Monks, remember that the only way to overcome wrong thoughts is to occasionally review the layers of the mind, to shed light on them; Rooting out all that is evil and building up only that which is good. Finally, when a bhikkhu is able to master wrong thoughts, he conquers desire and conquers unrighteousness forever and becomes the master of his mind.
One who conquers evil thoughts possesses a will power that never fails. Now if we try to adhere to the idea of 'rooting out unwholesome thoughts and practicing only the right' while proceeding on this recommended path, we will find that the task is actually much more difficult than it was supposed to be. What do we do when our own inner helplessness and shameful weaknesses are caught up to us? When we recognize our true weaknesses, there is only one thing we should humbly do: we can pray to God for strength of will. This is an infallible approach.
There may also be problems with prayer not being granted. But we have a definite prophecy of Sri Ramakrishna about prayer of will. Among the few things that Sri Ramakrishna advises us to pray to God for, willpower is one of them. His view of this is, that it is our duty to earnestly pray to God for strength of will, that we may do what is right; And we can restrain ourselves from what is wrong, as a result of which we can easily engage ourselves in spiritual life. In addition he instructs – and this is very important – that we unite our concentrated will with all our might – the will of God – and then pray.