পর্ব - 2
শিক্ষা ও সমাজ
আমরা নানান শিক্ষা পদ্ধতির পরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছি। নিজেদের শিক্ষিত বলে মনে করছি। কিন্তু আমাদের জীবন কি অনেক সময়ই দুর্বিষহ হয়ে উঠছে না ? এমন মনোভাব, এমন চিন্তা, এমন কাজ, পরিবেশ কি আমরা নিজেরাই সৃষ্টি করছি না, যেটা খুব ভাল লাগছে না ? আজকে যে সমাজে আমরা রয়েছি, সেখানে যে পরিস্থিতি আমরা দেখছি, তার জন্য কে দায়ী ? আমরাই তো করছি। যে পরিস্থিতি, যে সামাজিক আবহাওয়া আমাদের অনেক সময় অসহ্য লাগে, সেটা তো আমরাই সৃষ্টি করেছি। আমাদের শিক্ষা আমরা যেটা নিয়েছি, পেয়েছি সেটার ফলে এমন চিন্তা করছি এবং সেই চিন্তা এমন কাজে রূপ নিচ্ছে যাতে এই রকম পরিবেশ সৃষ্টি হচ্ছে। আমাদের পরস্পরের মধ্যে ভাবের এবং অন্যান্য বিষয়ের আদান-প্রদান কি রকম হচ্ছে ? বিভিন্ন ব্যক্তির মধ্যে আদান-প্রদান ভাব বিনিময় এবং অন্যান্য জিনিসের বিনিময়ের মধ্যে এমন একটা সম্পর্ক আমাদের গড়ে উঠছে যে পরস্পর পরস্পরকে অবিশ্বাস করছি, সন্দেহ করছি। চালাকি বা বুদ্ধি দিয়ে অন্যকে বঞ্চিত করে, অন্যকে ঠকিয়ে প্রত্যেকেই আমরা চেষ্টা করছি, আমি কি করে বেশী লাভবান হতে পারি। এইতো হচ্ছে আমাদের শিক্ষার ফল। একে কি শিক্ষা বলে? এটা শিক্ষা নিশ্চয় নয়। শিক্ষা ঠিক মতন পেলে আমরা আমাদের ব্যক্তিস্বার্থ ততখানি দেখব যতখানি ব্যবহার করলে আমার কল্যাণ হয় এবং সমাজে আমার এবং অন্যান্য ব্যক্তিদের মধ্যে যে আদান প্রদান সেটা যাতে উভয় পক্ষেরই লাভজনক হয়। পরস্পরের সহায়তা বা কল্যাণ - এটাই লক্ষ্য হবে। আন্তঃরাষ্ট্র সম্পর্কও আজ অন্তত এই আদর্শের ভিত্তিতে গড়া হচ্ছে বলা হয়। স্বার্থের দ্বারা প্রণোদিত হয়ে আমরা কখনই সমাজের যথার্থ কল্যাণ করতে পারি না। সেজন্য যদি সকলের স্বার্থ আমরা দেখতে চাই, রক্ষা করতে চাই, তাহলে নিজেকে নিঃস্বার্থ হতে হবে। স্বার্থপরতা কমাতে হবে। এবং এই স্বার্থপরতা কমানোটাই সবচেয়ে বড় শেবার জিনিস। যে শিক্ষায় আমাদের নিঃস্বার্থ করে না তা শিক্ষাই নয়। কাজেই এটা শিখতে হবে।
----------------------------------------------------------------------------------
Part-2
Education & Society
We are going through the trials of various educational methods. I consider myself educated. But isn't our life often becoming miserable? Are we not creating such an attitude, such a thought, such an action, environment, which does not feel very good? Who is responsible for the situation we are seeing in the society we are in today? We are doing it. We have created the situation, the social climate that we find unbearable at times. As a result of our education, what we have received, we are thinking in such a way and that thinking is taking shape in actions that create such an environment. What is the exchange of thoughts and other things between us? Between the exchange of ideas and exchange of other things between different people, we are developing such a relationship that we are distrusting and suspecting each other. By depriving others with tricks or intelligence, each of us is trying, how can I be more profitable. This is the result of our education. What is this education? It is definitely not education. If education is right, we will look to our individual interests as much as to our welfare and the exchange between myself and other people in society is mutually beneficial. Mutual aid or welfare - that will be the aim. Inter-state relations are also said to be built on at least this ideal today. Motivated by self-interest, we can never do the proper welfare of society. Therefore, if we want to see and protect the interests of all, then we must be selfless. Selfishness should be reduced. And reducing this selfishness is the greatest service. Education that does not make us selfless is not education. So it to be learnt.