উপনিষদ বলেছেন, গাভীর গায়ের রং যেরকমই হোক, যে দুধ আমরা পাই, তা একরকমেরই সাদা। মতপার্থক্য ও বিভ্রান্তির উদ্ভব হয় জ্ঞানের অপূর্ণতা থেকে। অসম্পূর্ণ জ্ঞান বা খণ্ড জ্ঞান থেকে মতপার্থক্য বা বিভ্রান্তির উদ্ভব ঘটে। বিভিন্ন মানুষের কাছে বিভিন্ন বর্ণে দৃশ্যমান বহুরূপীর কাহিনী বর্ণনা করে শ্রীরামকৃষ্ণ এ তত্ত্ব বুঝিয়েছেন। বেদান্তও শুনিয়েছেন এ তত্ত্ব সেই সুপরিচিত গল্পের মাধ্যমে, যেখানে একই হাতী সম্পর্কে ছ'জন অন্ধ ব্যক্তি ভিন্ন ভিন্ন বিবরণ দিচ্ছেন। স্বামী বিবেকানন্দ বলেছিলেন, “চার্চের চৌহদ্দিতে জন্মানো ভালো, কিন্তু মরা ভালো নয়।” চারা গাছের পক্ষে বেড়া ভাল, কিন্তু চারা বড় হয়ে গাছ হলে বেড়া সরিয়ে দিতে হয়।
যদি আমরা প্রাচীন বৈদিক ঋষিদের উপদেশের প্রতি বিশ্বাস স্থাপন করতে পারি, তাহলে দেখব,তাঁরাও সমন্বয় ও বিশ্বজনীন ভাবের ওপর বিশেষ জোর দিয়েছেন। ঋগ্বেদ বলছেন, প্রায়শঃ ইন্দ্ৰ নামে পরিচিত সেই শ্রেষ্ঠ পুরুষ 'পুরুহূত', 'সর্বজনপূজিত ও সবার জন্য, সাধারণ 'সাধারণত্ত্বম' (৪:৩২:১৩:২৬)। তাঁকে কখনও কখনও বলা হয় বরুণ, কিন্তু তিনি যেমন এদেশের তেমনি বিদেশেরও বলছেন অথর্ববেদ। 'যঃ সংদেশ্যো বরুণো যো বিদেশ্যঃ' (৪:১৬:৮)। ভাই, সঙ্গী, বন্ধু বা বিদেশীর কাছে কৃত অপরাধের জন্য ক্ষমাপ্রার্থনা করেন ঋকবেদের (৫:৮৫:৭) ঋষি। সর্বজনীন বন্ধুত্বের কি অপূর্ব উদাহরণ এই শুক্ল যজুর্বেদের (৩৬:১৮) প্রার্থনায় : ‘সকল জীবের প্রতি আমাদের দৃষ্টি হোক প্রীতিপূর্ণ, আমরা যেন পরস্পরকে দেখি বন্ধুত্বের দৃষ্টিভঙ্গী নিয়ে ('মিত্রস্যাহং চক্ষুষা সর্বাণি ভূতানি সমীক্ষে। মিত্রস্য চক্ষুষা সমীক্ষামহে।')।
সমরূপতা নয়, বৈচিত্র্যের মধ্যে ঐক্য ; বিরোধ নয়, অবিরোধ ও সমন্বয় একথা খাঁটি অধুনা কালের ভাবনা নয়, বরং ভারতীয় মনের শাশ্বত ভাবনা যা শত শত বর্ষব্যাপী সমুজ্জ্বল, দীপ্ত। অথর্ববেদ (১২:১:৪৫) বলছেন, "বিভিন্ন স্থানের বিভিন্ন ভাষাভাষী ও নানান ধর্মাবলম্বী লোকেদের ধারক এই পৃথিবী।' সুন্দর কল্পকথার ঋষিরা পুনঃপুনঃ সমন্বয়ের আদর্শের প্রতি গুরুত্ব আরোপ করেছেন : “একই পক্ষী, বিভিন্ন- ভাবে দেখে কবি ও প্রাজ্ঞ নানাভাবে তার বর্ণনা করেন।” –'সুপর্ণং বিপ্রাঃ কবয়ো বচোভিরেকং সম্ভং বহুধা কল্পয়স্তি' (ঋগ্বেদ ১০:১১৪:৫)। এ বিষয়ে আচার্য সায়নের মন্তব্য, 'চরমসত্তা এক, কিন্তু ভিন্ন ভিন্ন ভাবে চিন্তা করা হয়।'
'যিনি আমায় যেমন ভাবে ভজনা করেন আমি তেমনভাবেই তাঁর ইচ্ছা পূরণ করি।' গীতায় শ্রীকৃষ্ণের এই বাণীর মধ্যে আমরা ওই তত্ত্বটিই পাই না কি ? -
শিবমহিম স্তোত্রে যখন পুষ্পদস্ত বলেন, “নানা উৎস থেকে উৎপন্ন নদীপ্রবাহসমূহ যেমন তাদের জলরাশি সাগরে এসে মিশিয়ে দেয়, হে প্রভু, তেমনি বিভিন্নভাবে উদ্বুদ্ধ হয়ে মানুষ আপাত পৃথক, ঋজুকুটিল যে সমস্ত ভিন্ন ভিন্ন পথ গ্রহণ করে, সে সকলি তোমাতে এসে উপনীত হয়,” তখন তিনি বস্তুতঃ মুণ্ডকোপ নিষদের (৩:২:৮) বাণীরই প্রতিধ্বনি করেন “নদীসকল তাদের নাম-রূপ পরিত্যাগ করে সাগরে এসে মিলিত হয়।”
শিবমহিম স্তোত্রে যখন পুষ্পদস্ত বলেন, “নানা উৎস থেকে উৎপন্ন নদীপ্রবাহসমূহ যেমন তাদের জলরাশি সাগরে এসে মিশিয়ে দেয়, হে প্রভু, তেমনি বিভিন্নভাবে উদ্বুদ্ধ হয়ে মানুষ আপাত পৃথক, ঋজুকুটিল যে সমস্ত ভিন্ন ভিন্ন পথ গ্রহণ করে, সে সকলি তোমাতে এসে উপনীত হয়,” তখন তিনি বস্তুতঃ মুণ্ডকোপ নিষদের (৩:২:৮) বাণীরই প্রতিধ্বনি করেন “নদীসকল তাদের নাম-রূপ পরিত্যাগ করে সাগরে এসে মিলিত হয়।”
-------------------------------------------------------------------
-------------------------------------------------------------------
The Teaching Of Religious Harmony In Sanatan Dharma
The Upanishad says, whatever the color of the cow's skin, the milk we get is always white. Differences and confusion arise from imperfect knowledge. Disagreement or confusion arises from incomplete knowledge or fragmented knowledge. Sri Ramakrishna explained this theory by telling the story of polymorphisms visible in different colors to different people. Vedanta also conveys this theory through the well-known story of six blind men giving different accounts of the same elephant. Swami Vivekananda said, "It is good to be born in the churchyard, but not good to die." Fences are good for seedlings, but fences should be removed when seedlings grow into trees.
If we can trust the advice of the ancient Vedic sages, we will find that they too laid special emphasis on harmony and universality. The Rigveda says that the great man, often called Indra, is 'Puruhut', 'worshipped by all and common to all' (4:32:13:26). He is sometimes called Varuna, but he speaks the Atharvaveda both here and abroad. 'Yah Sandeshyo Baruno Yo Videshya' (4:16:8). Rishis of Rikveda (5:85:7) apologize for offenses committed against brother, partner, friend or foreigner. What a wonderful example of universal friendship is in this prayer of Shukla Yajurveda (36:18): 'May our gaze be loving towards all living beings, may we look upon each other with the gaze of friendship ('Mitrasyahang cakshusha sarvani bhutani samikse.
Not uniformity, but unity in diversity; Not conflict, non-contradiction and harmony is not a purely modern idea, but an eternal idea of the Indian mind which has been bright and shining for hundreds of years. The Atharvaveda (12:1:45) says, "This world is made up of people speaking different languages and belonging to different religions in different places." The sages of beautiful fiction have emphasized the ideal of repetition: "The same bird, seen in different ways, is described by poets and sages in different ways." – 'Suparnang viprah kabayo bachovirekong sambhang bahudha kalpayasti' (Rigveda 10:114:5). Acharya Sayan comments on this, 'The ultimate is one, but conceived in different ways.'
'As he who worships me, so do I fulfill his will.' Don't we find that theory in the words of Shri Krishna in the Gita? -
When Pushpadast says in Shivamahim Stotra, "As streams from different sources merge into the ocean, O Lord, so are people, motivated by various apparent differences, all the different paths taken by Rijukutila come to you," then he In fact, Mundakopa echoes the words of the Nishad (3:2:8) that "rivers abandon their names and forms and join the sea."