পর্ব - ১৫
মনের কাজ
এটা হয় মনের ভেতর, বলছি আমরা। কিন্তু মন জিনিসটা কি ? সেটা সব সময়ই ধোঁয়া ধোঁয়া থেকে যাচ্ছে আমাদের কাছে। একটা মনের স্পষ্ট ছবি আমরা পাচ্ছি না। মনটা এই রকম। মনটা হচ্ছে ক্যামেরা যন্ত্রের মতন। আমরা ক্যামেরায় ছবি তুলি। কি করে তুলছি ? একটা ছাপ গ্রহণক্ষম ফিল্ম আমার ক্যামেরার মধ্যে ভরা আছে। সেটা এমন ভাবে তৈরী করা, সেটার ওপরে আলো পড়লে একটা রাসায়নিক প্রক্রিয়া হয়। যেখানটা আলো পড়ল না সেখানটা হল না। কাজেই যে বস্তুর সামনে ক্যামেরাটি রেখে আমি শাটারটা টিপলাম, আচ্ছাদনটা সরে গিয়ে একটু আলো সেখান দিয়ে ঢুকলো। যে বস্তুটি রয়েছে তার চারিদিকের রেখা বা যা কিছু রয়েছে সে সমস্ত জায়গা থেকে ঐখান দিয়ে এসে, যেখান থেকে সেটা আসছে ঠিক সেই জায়গাগুলো থেকে আলোগুলো পড়লো। কাজেই যখন আমি সেটা শোধন করলাম, যে বস্তুটার সামনে রেখে ক্যামেরায় আলো ফেলেছিলাম, যে ছবির বিভিন্ন অংশ থেকে বিভিন্ন রকমের আলো কম বেশী পড়েছিল, তার ছবিটা ফিল্মের ওপর উঠে গেল।
মানুষের মনটা ঠিক এরকম একটি ক্যামেরা যন্ত্রের মতন। আমরা বাইরের বস্তুজগতের সামনে যখন মনটা নিয়ে দাঁড়াচ্ছি তখন আমাদের ইন্দ্রিয়গুলো হচ্ছে আমাদের এই দেহ-ক্যামেরা-যন্ত্রের একটি লেনস্। যখন আমরা চোখের পাতাটা ফেলি, চোখের পাতাটি তুলি, ঠিক ঐ ক্যামেরার শাটারেরই মতন করছি আর একবার একবার চোখ খুলছি আর একটা একটা দৃশ্য আসছে। কিন্তু মন যন্ত্রটি ক্যামেরার থেকে আরও জটিল। এ শুধু চোখ দিয়ে আলো নেয় না, কাণ দিয়ে ধ্বনি নেয়, নাক দিয়ে মান নেয়, ত্বক দিয়ে স্পর্শ নেয়, জিহ্বা দিয়ে রস নেয়। পঞ্চ ইন্দ্রিয় দিয়ে পাঁচ রকমের ইন্দ্রিয়-উপাত্ত, বাইরের থেকে একই ক্যামেরা যন্ত্রের একটি ত্বকের ওপর নেয়। যেমন সবাক চলচ্চিত্রের ফিল্মে দুটোকে কোন রকমে জোড়াতালি দেওয়া হয়েছে - একটা আলোকে, আর একটা ধ্বনিকে। আমরা ধ্বনি এবং ছবি, এক সঙ্গে তুলছি। কিন্তু আমাদের এই মন-যন্ত্রটি আমরা মানুষের বুদ্ধি দিয়ে তৈরী করিনি। এটি আরও সুন্দর ক্যামেরা। সেটা দিয়ে পাঁচ রকমের ইন্দ্রিয় দিয়ে ধরা যায় পাঁচ রকমের উপাত্ত। আমরা পাঁচ রকমের সংবাদ বাইরে থেকে সংগ্রহ করে ঐ মনের একটি প্লেটে সবটা একসঙ্গে ফেলতে পারি এবং সেই মনের প্লেট বা ফিল্মটিকে বিশোধিত করে এই পাঁচ রকম ইন্দ্রিয় উপাত্তের মোট দীর্ঘস্থায়ী ছাপ আমাদের মনের মধ্যে রেখে দিতে পারি 1
একটি ফুলের গন্ধ আমি এখন শুঁকলাম। একটি গোলাপ কুল। চমৎকার সেই গন্ধের ছাপ আমার মনে এমনভাবে রাখতে পারি যে, পরে যখন একটি গোলাপ দূর থেকে দেখব অথবা গোলাপ ফুলের কথা চিন্তামাত্র করব, তখন পারস্পরিক সম্পর্কের ধর্মে ( Law of Association ) আমার মনের মধ্যে সেই গোলাপের গন্ধটাও পুনর্জাগরিত হবে। আমি একটি গোলাপের দিকে চেয়ে দেখামাত্র বা গোলাপের কথা ভাবামাত্র মনে মনে গোলাপের বিশেষ সৌরভটা আবার ভোগ করতে পারব। সমস্ত বিষয়ে এই রকম। কাজেই এ রকম করতে করতে আমাদের মনের মধ্যে কতকগুলি ছাপ প্রায় চিরস্থায়ী হয়ে যায়, আমরা যখন কাজ করি। এই মনযন্ত্রটা নিয়ে আমরা ঘুরছি। তাতে বাইরের যা কিছু আছে সবের ভাব ক্রমাগত যাচ্ছে। যেমন টেলিপ্রিন্টারে কবরের কাগজের অফিসে বা অন্যত্র ক্রমাগত প্রতি মুহূর্তে সারা বিশ্বের কত সংবাদ এসে ছাপা হয়ে যাচ্ছে পর পর। তার মধ্যে থেকে বেছে কেউ একটা করে শিরোনামা দিয়ে কোন্ সংবাদ দেবে, কতটা দেবে ঠিক করছে। তেমন এই মন-ক্যামেরার সামনে পঞ্চ ইন্দ্রিয়ের মধ্যে দিয়ে বিশ্বজগতের শত সহস্র সংবাদ ( সংবাদ) আমার মনে এক রকমের নয়, পাঁচ রকমের ) মনের মধ্যে চলে যাচ্ছে। এর মধ্যে আমরা যে কাজগুলো করছি সেগুলো কতকগুলি জিনিস। আমরা যে চিন্তা করছি সেগুলোও কতকগুে জিনিস, আমরা যে কথা বলছি সেগুলোও কতকগুলো জিনিস। আমরা যে চিন্তা করছি, কথা বলছি, কাজ করছি, সেগুলোও কিন্তু তখন এই ক্যামেরায় নেওয়া ছবি হয়ে যাচ্ছে। আমাদের সেই চিন্তাগুলো, সেই কাজগুলো সেই কথাগুলো সমান পদ্ধতির প্রক্রিয়ার মধ্যে দিয়ে আমাদের মনে ছবি ফেলছে, ছাপ রাখছে। আমি যে কাজ নিজে করছি সেই কাজের ছবি অন্যে যে কাজ করছে তার থেকে আর একটু বেশী দাগ কাটতে পারে। কারণ সেখানে আমার অহংকার-বুদ্ধি রয়েছে, থাকতে বাধ্য। যে কাজটার কর্তা অন্যে, তা থেকে যে কাজটার কর্তা আমি নিজে সেটার প্রাধান্য আমি দেবই, আপনিই দেব, না ভাবলেও দেব, কারণ এটা আমার। স্বাভাবিকভাবে সকলেই, 'আমি আমার টা বেশী ভালবাসি। আমি করছি এই ভাবটা আমাদের মধ্যে আছে। আমাদের অহংকার আছে। আমরা যে করছি, এ বোধটা না ভাবলেও আছে। কাজেই আমার কাজের, আমার চিন্তার, আমার কথার ছাপ আমার মনে যেটা পড়বে সেটা অন্যের চিন্তা, অন্যের কথা, অন্যের কাজের থেকে বেশী দাগ কাটবে, বেশী স্পষ্ট ছাপ রাখবে।
আমি যে চিন্তা একবার করলাম সেটা যদি বার বার করি, তা হলে আমার মনের মধ্যে সেই রকম চিন্তার একটা গভীর খাত হয়ে যাবে। যেমন ভাবে গ্রামে ধান কাটা হয়ে যাবার পরে, যেখানে খুব ভাল রাস্তা-ঘাট নেই, সেখানে যখন মাঠের মধ্যে দিয়ে গরুর গাড়ী যায়, গরুর গাড়ী যেতে যেতে, যাকে লিক বলে, দুটো চাকার দাগ পড়ে যায়, পরের গরুর গাড়ী যখন আসে তখন গরুর গাড়ীর চালককে আর সেখান দিয়ে নিয়ে যাবার জন্যে ছিপটি মারতে হয়। না, দড়িটি টানতে হয় না। গরু আপনা থেকেই সেই লিক্ ধরে এঁকে বেঁকে যায়। আমাদেরও মনের চিন্তা, কথা এবং কাজ আমাদের আগেকার সেই চিন্তা, কথা এবং কাজের যে দাগগুলো ঐ পড়ে আছে মনে, সেগুলোকে অনুসরণ করে যেতে চায়, ঐ নির্বোধ গরুর মতন, স্বাভাবিক ভাবে, স্বতঃপ্রবৃত্ত হয়ে। এভাবেই আমাদের অভ্যাস গড়ে ওঠে।
-------------------------------------------------------------------
Part- 15
Work Of The Mind
It is in the mind, we say. But what is the mind thing? It is always going to be smoke to us. We do not get a clear picture of the mind. The mind is like this. The mind is like a camera. We take pictures on camera. What are you doing? An impression film is loaded into my camera. It is made in such a way that when light shines on it, a chemical process occurs. Where the light didn't fall, it didn't happen. So I put the camera in front of the object and I pressed the shutter, the cover came off and some light came through. The lines around the object, or whatever, came through from all the places where the lights came from. So when I refined it, the object that I put in front of the camera, the image of the object that got more or less light from different parts of the image, went up on the film.
The human mind is like a camera. Our senses are a lens of our body-camera-machine when we stand with our mind in front of the external material world. When we open the eyelids, lift the eyelids, just like the shutter of the camera and open the eyes once in a while and one scene comes. But the mind machine is more complicated than the camera. It not only takes light with eyes, sounds with ears, value with nose, touch with skin, juice with tongue. Five types of sense-data with five senses, taken on a skin of the same camera device from the outside. For example, in Sabak's film, the two are somehow juxtaposed - one with light, and one with sound. We are recording sound and image, together. But we did not make this mind-machine of ours with human intelligence. It's a nicer camera. With that, five types of data can be perceived with five types of senses. We can collect the five types of information from outside and put them all together on a mental plate and refine that mental plate or film to leave in our mind the total lasting impression of these five types of sense data 1 .
I smell a flower now. A rose bush. I can keep the impression of that wonderful smell in my mind in such a way that later when I see a rose from a distance or think about a rose flower, then the smell of that rose will be reawakened in my mind by the law of association. When I look at a rose or think about a rose, I can relive the special fragrance of a rose. Such is the case with all subjects. So in doing so some impressions become almost permanent in our mind, when we work. We are traveling with this mind machine. Everything that is outside of it is constantly moving. For example, how many news from all over the world are constantly being printed on the teleprinter in the office of the grave paper or elsewhere. From among them, someone chooses one by one which news to give and how much to give. In front of this mind-camera, through the five senses, hundreds of thousands of news from the world (news) are going to my mind not in one way, but in five ways. Here are some of the things we are doing. What we are thinking are many things, what we are talking are also many things. What we are thinking, talking, working, those are also becoming the pictures taken by this camera. Our thoughts, actions and words are leaving a picture in our mind through the same process. The picture of the work that I am doing myself may be a little more stained than the work that others are doing. Because there is my ego-intelligence, bound to stay. I will give priority to the work that is done by myself, you will give it, even if you don't think about it, because it is mine. Naturally everyone said, 'I love mine more. I'm doing this feeling between us. We have pride. The feeling that we are doing is there even without thinking. Therefore, the impression of my work, my thoughts, my words will leave a more clear impression than the thoughts of others, the words of others, the actions of others.
If I repeat a thought once, it will become a deep groove in my mind. For example, after harvesting the rice in the village, where the roads are not very good, when the bullock cart goes through the field, the bullock cart leaves two wheels, which is called leak, when the next bullock cart comes, the driver of the bullock cart And to take it through there, you have to hit the trap. No, the rope does not have to be pulled. The cow draws and bends by itself. Our mind's thoughts, words and actions want to follow the scars of those thoughts, words and actions that were left in our mind, like that stupid cow, naturally, automatically. This is how our habits are formed.