পর্ব - ৪ক
বর্তমান শিক্ষাপদ্ধতি
এদেশে বর্তমানে প্রচলিত শিক্ষাপদ্ধতির মধ্যে অনেক উপাদেয় গুণ আছে বটে, কিন্তু উহা অপেক্ষাও অনেক বেশী আছে সাঙ্ঘাতিক কতকগুলি দোষ। প্রথম কথা, ঐঐ শিক্ষায় মানুষ তৈয়ারী হয় না; কারণ উহা শুধুই সম্পূর্ণ নেতিমূলক শিক্ষা, যাহার বিষময় ফল মৃত্যু অপেক্ষাও ভয়াবহ। বালক বিদ্যালয়ে গিয়া প্রথমেই শিখে যে, তাহার বাপ একটি মূর্খ, তাহার পিতামহ একটি পাগল; তারপর, প্রাচীন আচার্যগণ সব ভণ্ড, এবং সব শেষে শিখে, ধর্মশাস্ত্র সব অলীক। ফলে, ষোল বৎসরে পদার্পণ করিবার পূর্বেই সে একটা প্রাণহীন ও মেরুদণ্ডহীন 'না'র সমষ্টি হইয়া দাঁড়ায়। পঞ্চাশ বৎসর-ব্যাপী এই শিক্ষাপদ্ধতির পরিণাম এই দাঁড়াইয়াছে যে, বাংলা, মাদ্রাজ ও বোম্বাই এই তিনটি প্রধান প্রদেশ হইতে আজ পর্যন্ত একটি ব্যক্তির মধ্যেও মৌলিক প্রতিভার পরিচয় পাওয়া গেল না। এদেশের মৌলিকতাসম্পন্ন মনীষী মাত্রই হয় ভারতের বাহিরে শিক্ষালাভ করিয়াছেন, অথবা নিজেকে কুসংস্কার-মুক্ত করিবার জন্য আবার ভারতের প্রাচীন সংস্কৃতি কেন্দ্রের আশ্রায় লইয়াছেন।
বাল্যকাল হইতে বরাবরই আমরা এই নেতিমূলক শিক্ষা লাভ করিয়া আসিতেছি। এইটুকু আমাদের মাথায় ঢুকিয়াছে যে, আমাদের কোন ব্যক্তিত্ব নাই। এমন কি আমাদের জানিতেই দেওয়া হয় না যে এদেশে কোন কালে গুণী, জ্ঞানী ব্যক্তির আবির্ভাব হইয়াছে। গঠনমূলক কিছুই শিক্ষা করিবার সুযোগ এখানে নাই। হাত-পা কিভাবে ব্যবহার করিতে হয়, তাহাও আমরা জানি না। শুধু অক্ষম হইতেই আমরা শিখিয়াছি। বর্তমান শিক্ষাপদ্ধতি শুধু কেরাণী সৃষ্টির নিখুঁত একটি যন্ত্র-বিশেষ। এইটুকু মাত্র হইলেও বুঝা যাইত, আমাদের অদৃষ্ট ভাল। কিন্তু এই পদ্ধতির র-প্রসারী। ইহার প্রভাবে মানুষের শ্রদ্ধা এবং বিশ্বাস লোপ কুফল বহুদূর- পাইতেছে। তাহারা জোর করিয়া বলিতে শুরু করিয়াছে যে, গীতা ষোল আনাই প্রক্ষিপ্ত শ্লোকের সঙ্কলন, আর বেদ কতকগুলি পল্লীগীতির সমষ্টিমাত্র। ভারতের বাহিরের জাতি ও বিষয়সমূহের প্রত্যেকটি খুঁটিনাটি জ্ঞান-অর্জনে ইহাদের উৎসাহ প্রচুর; কিন্তু নিজেদের চৌদ্দ পুরুষ ত দূরের কথা, সাত পুরুষের নাম পর্যন্ত ইহারা জানে না।
আমাদের গুরুমহাশয়রা ছেলেদের তোতাপাখী করিয়া তুলিতেছেন। রাশি রাশি বিষয় ঢুকাইয়া তাহাদের কোমল মস্তিষ্কগুলি নষ্ট করিয়া ফেলিতেছেন। হা ভগবান! গ্র্যাজুয়েট হইবার জন্য আজ কী হুড়াহুড়ি, কী উন্মাদনা! কিন্তু কিছুদিন পরে সব ঠাণ্ডা। আর এত কাণ্ড করিবার পর তাহারা এইটুকু মাত্র শিখে যে, এদেশের ধর্ম, রীতিনীতি সব অসার এবং পাশ্চাত্ত্যের যাহা কিছু সবই বরণীয়! তারপর স্নাতকোত্তরকালে দেখা যায় যে, অন্নসংস্থানের যোগ্যতাটুকু ও অর্জন করা হয় নাই। এরূপ উচ্চশিক্ষার কী সার্থকতা? ইহা লোপ পাইলেও তেমন কিছু যায় আসে না। এই ধরনের শিক্ষার অপেক্ষা খানিকটা কারিগরী শিক্ষার ব্যবস্থা থাকিলে অনেক ভাল হইত; কারণ তাহা হইলে চাকুরীর প্রত্যাশায় বৃথা সময় নষ্ট না করিয়া যে কেহ সহজেই কাজের যোগাড় করিয়া জীবিকা অর্জন। করিতে পারিত।
যে শিক্ষার ফলে মানুষের ইচ্ছাশক্তি পুরুষানুক্রমে প্রতিহত হইতে হইতে এখন নির্বাণোন্মুখ, যে শিক্ষার প্রভাবে নূতন কোন ভাব-সংগ্রহ ত দূরের কথা, প্রাচীন ভাবগুলিও একে একে বিলুপ্ত হইতেছে, যে শিক্ষা ধীরে ধীরে মানুষকে যন্ত্রমাত্রে পরিণত করিতেছে উহা কি বাস্তবিক শিক্ষাপদবাচ্য? আমার মনে হয় যন্ত্রচালিত জড়ের মত সৎপথে চলা অপেক্ষা নিজের স্বাধীন ইচ্ছা ও বুদ্ধিবৃত্তির
নির্দেশে, এমন কি, ভুল পথে চলাও ভাল। কেহ কতকগুলি পরীক্ষা পাশ করিয়া হৃদয়গ্রাহী বক্তৃতা করিতে পারিলেই তাহাকে তোমরা শিক্ষিত মনে কর। যাহা জনসাধারণকে জীবন-সংগ্রামের উপকরণ যোগাইতে সহায়তা করে না, তাহাদের মধ্যে চরিত্রবল, লোক- হিতৈষণা এবং সিংহের মত সাহস উদ্বুদ্ধ করে না, তাহা কি শিক্ষা নামের যোগ্য? স্কুল-কলেজে যে শিক্ষা তোমরা আজকাল পাইতেছ তাহা শুধু অজীর্ণরোগগ্রস্তের সংখ্যা বৃদ্ধি করিতেছে। তোমরা শুধু যন্ত্রের মত কাজ করিয়া চলিয়াছ, আর জীবনযাপন করিতেছ মেরুদণ্ডহীন প্রাণীর মত।
-------------------------------------------------------------------
Part-4A
Current education system
There are many good qualities in the current education system in this country, but there are many more serious faults than that. First of all, people are not prepared in that education; Because it is only a completely negative teaching, the poisonous result of which is worse than death. The boy goes to school and learns first that his father is a fool, his grandfather a madman; Then, the ancient Acharyas are all hypocrites, and after all learn, Dharmashastra is all illusory. As a result, even before entering the age of sixteen, he becomes a lifeless and spineless mass of 'no'. The result of this fifty-year-long system of education has been that in the three principal provinces of Bengal, Madras and Bombay, not a single individual of fundamental talent has been identified till date. Only the original thinkers of this country have either studied outside India, or taken refuge in the ancient cultural center of India to free themselves from superstitions.
We have been receiving this leadership education since childhood. It has entered our mind that we have no personality. Even we are not given to know that at any time a virtuous and wise person has appeared in this country. There is no opportunity to learn anything constructive here. We don't even know how to use our hands and feet. We have only learned to be disabled. The current education system is just a perfect tool for creating clerks. Even if it was only this, it would be understood that our invisible is good. But this approach is extensible. Due to its influence, the loss of respect and trust of people is far-reaching. They have started insisting that the Gita is a collection of sixteen verses, and the Vedas are only a collection of hymns. Their enthusiasm for acquiring knowledge of every detail of races and subjects outside India is great; But they don't even know the names of their fourteen sons.
Our teachers are raising boys as parrots. They are ruining their tender brains by introducing a lot of things. Oh God! What a rush to graduate today, what madness! But after a few days everything went cold. And after doing so much, they only learn that the religion and customs of this country are useless and everything from the West is acceptable! Then during the post-graduation period, it is seen that the qualification of food supply has not been achieved. What is the value of such higher education? It doesn't matter if it disappears. Instead of this kind of education, it would be much better if there were a little technical education system; Because then anyone can easily find work and earn a living without wasting time waiting for a job. could do
As a result of the education, the will power of the people is now ready to be resisted by men, under the influence of the education, any new collection of ideas is far away, the old ideas are also disappearing one by one, the education that is gradually turning people into machines, is it a practical educational term? I think it's better to follow the right path like a mechanical inanimate object than one's own free will and intelligence
On instructions, even, it is better to go the wrong way. You consider him educated if he can pass some tests and give a hearty speech. That which does not help equip the people with the means of life-struggle, does not inspire in them strength of character, philanthropy and lion-like courage, is it worthy of the name of education? The education you are getting in schools and colleges these days is only increasing the number of indigestion sufferers. You are just working like a machine, and living like a spineless animal.