পর্ব- ৪খ
প্রকৃত শিক্ষা
শিক্ষা কি পুঁথিগত বিদ্যা? না। নানা বিষয়ের জ্ঞান? - না, তাহাও নয়। ইচ্ছাশক্তির প্রবাহ এবং ব্যঞ্জনা নিয়ন্ত্রিত করিয়া উহাকে ফলপ্রসূ করিবার শক্তি অর্জন করাই প্রকৃত শিক্ষা। যথার্থ শিক্ষা বলিতে কতকগুলি শব্দ-সংগ্রহ বুঝায় না, বুঝায় মেধা প্রভৃতি মানসিক বৃত্তিগুলির পরিস্ফুরণ। অথবা বলা যাইতে পারে যে, মানুষের ব্যক্তিগত সঙ্কল্পগুলিকে সৎ এবং কার্যকরী করিয়া গড়িয়া তুলিবার পদ্ধতিই প্রকৃত শিক্ষা।
মানুষের মধ্যে যে পূর্ণতা স্বতঃই বর্তমান, তাহারই বিকাশের নাম শিক্ষা। এই সকল শিক্ষাপ্রণালীর লক্ষ্য হওয়া উচিত মানুষ-তৈয়ারী। শিক্ষা বলিতে এমন তথ্যরাশি বুঝায় না যাহার মর্ম কখনও হৃদয়ঙ্গম হয় না, অথচ যাহা শুধু মস্তিষ্কে প্রবেশ করিয়া সারা জীবন উহাকে অনর্থক বিপর্যস্ত করিতে থাকে। যাহার মাধ্যমে জীবন গড়িয়া ওঠে, মনুষ্যত্বের বিকাশ হয়, চারিত্রিক উন্নতি ঘটে, এমন সব ভাব আমাদের অবশ্যই সংগ্রহ করিতে হইবে। বাস্তবিক যদি কেহ একটি গ্রন্থাগারের সমুদয় পুস্তকাবলী কন্ঠস্থ করিয়া থাকে, তাহার অপেক্ষাও তুমি বেশী শিক্ষিত হইতে পার, যদি মাত্র পাঁচটি ভাব হৃদয়ঙ্গম করিয়া তদনুযায়ী নিজ জীবন ও চরিত্র গড়িয়া তুলিতে পার। চন্দনকাঠের বোঝা বহন করিবার সময় গর্দভ বোঝার ওজনটাই শুধু অনুভব করে, চন্দনের মর্ম সম্বন্ধে সে একেবারেই অজ্ঞ। তথ্য সংগ্রহের নামই যদি শিক্ষা হয়, তবে ত পাঠাগারগুলি পৃথিবীর মধ্যে সর্বশ্রেষ্ঠ পণ্ডিত, এবং শব্দকোষগুলিই মনীষী।
শিক্ষা বলিতে আমি বুঝি যথার্থ কার্যকরী জ্ঞান-অর্জন; বর্তমান পদ্ধতি যাহা পরিবেশন করে, তাহা নয়। শুধু পুঁথিগত বিদ্যায় চলিবে না। আমাদের প্রয়োজন সেই শিক্ষার যাহা দ্বারা চরিত্র গঠন হয়, মনের বল বৃদ্ধি পায়, বুদ্ধি- বৃত্তি বিকশিত হয় এবং মানুষ স্বাবলম্বী হইতে পারে। চাই পাশ্চাত্ত্য বিজ্ঞানের সহিত বেদান্তের সমন্বয় ব্রহ্মচর্য, শ্রদ্ধা এবং আত্মবিশ্বাস হইবে যাহার মূলমন্ত্র।
উচ্চশিক্ষার লক্ষ্য কি শুধু জড়বিজ্ঞানের অনুশীলন এবং যন্ত্রের সাহায্যে নিত্যব্যবহার্য বস্তুর উৎপাদন। আসলে উচ্চশিক্ষার লক্ষ্য জীবনের সমস্যাগুলি সমাধান করিবার সামর্থ্য লাভ। বস্তুতঃ, এই প্রচেষ্টাতেই বর্তমান সভ্য জগতের গভীর অভিনিবেশ, অথচ আমাদের দেশে হাজার হাজার বৎসর পূর্বে এই সমাধান আবিষ্কৃত হইয়াছে।
আমি মনে করি ধর্মই শিক্ষার অন্তরতম অঙ্গ। ইহা যেন অম্ল, এবং শিক্ষাসংক্রান্ত অপর সবই ব্যঞ্জনস্থানীয়। শুধু বাঞ্জন খাইলে অজীর্ণতা জন্মায়; আবার শুধু অন্ন-আহারেও তাহাই হয়।
-------------------------------------------------------------------
Part - 4B
Real Education
Is education a moral science? no Knowledge of various subjects? - No, not that either. Real learning is to control the flow and resonance of the will and gain the power to make it come to fruition. Proper education does not mean a collection of words, it means the development of mental faculties such as intelligence. Or it may be said that true education is the method of making the personal determinations of man honest and effective.
The perfection which is naturally present in man is called education. All these educational systems should aim at man-making. Education does not mean such amount of information, the meaning of which is never absorbed by the heart, but which only enters the brain and continues to disturb it throughout life. We must collect all those feelings through which life is formed, humanity develops, character improves. In fact, if someone has memorized all the books in a library, you can be more educated than him, if you can build your life and character accordingly by taking only five ideas to heart. While carrying the load of sandalwood, the donkey feels only the weight of the load, he is completely ignorant of the meaning of sandalwood. If learning is the name of information collection, then libraries are the greatest scholars in the world, and dictionaries are the minds.
By education I mean proper practical knowledge-acquisition; That is not what the current system serves. Don't just stick to traditional science. We need that education which builds character, develops strength of mind, develops intellect and makes man self-reliant. I want the combination of Vedanta with Western science to be the motto of Brahmacharya, respect and confidence.
Is the aim of higher education only the practice of physics and the production of everyday objects with the help of machines? Actually the aim of higher education is to acquire the ability to solve the problems of life. In fact, this effort is the deep innovation of the present civilized world, while this solution was discovered thousands of years ago in our country.
I think religion is the innermost part of education. It is acid, and everything else about education is consonant. Indigestion occurs if only banjan is eaten; Again, it happens only in food.